সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময় |
|
উপজেলা/ শহর সমাজসেবা অফিস |
১. উপজেলা/শহর সমাজসেবা কর্মকর্তা ২. ফিল্ড সুপারভাইজার ৩. ইউনিয়ন সমাজকর্মী ৪. কারিগরি প্রশিক্ষক |
উপজেলা/ শহর সমাজসেবা অফিস |
সর্বোচ্চ ৩ মাস |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
১৮ বছরের উর্ধ্বে বিধবা ও স্বামী পরিত্যক্তা দু:স্থ মহিলা যাদের বার্ষিক গড় আয় সর্বোচ্চ ১২,০০০/- তারা নির্ধারিত ফরমে উপজেলা/ শহর সমাজসেবা অফিসার বরাবরে আবেদন করবেন। নীতিমালা অনুসারে ইউনিয়ন কমিটি কর্তৃক আবেদনসমূহ যাচাই বাছাই করে প্রাথমিক তালিকা প্রস্তুত করে সুপারিশসহ চূড়ান্ত অনুমোদনের জন্য উপজেলা কমিটিতে প্রেরণ করা হয়। উপজেলা/ পৌরসভা /মহানগর কমিটি প্রাপ্ত তালিকা যাচাই বাছাইপূর্বক চূড়ান্ত করে মাননীয় সংসদ সদস্যের সম্মতি/ অনুমোদনক্রমে ভাতাভোগীদের নামে উপজেলা সমাজসেবা অফিসার কর্তৃক ভাতা বই ইস্যু করা হয়। অত:পর ভাতাভোগীকে অবহিত করার পর ভাতাভোগী ১০ টাকার বিনিময়ে নিজ নামে ব্যাংক হিসাব খোলেন। উপ-পরিচালক জেলা সমাজসেবা কার্যালয়/ উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট সমাজসেবা অফিসার এর যৌথ ব্যাংক হিসাব হতে ভাতাভোগীদের ব্যাংক হিসাবে ভাতার টাকা স্থানান্তর সম্পন্ন করা হয়। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
|
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
১. নির্ধারিত ফরমে আবেদন ২. ইউপি চেয়ারম্যান/ মেম্বার কর্তৃক বার্ষিক আয়ের প্রত্যয়নপত্র ৩. ৭ কপি পাসপোর্ট সাইজের ছবি (ইউপি চেয়ারম্যান/ মেম্বার কর্তৃক সত্যায়িত) ৪. জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি ৫. ইউপি চেয়ারম্যান কর্তৃক জন্মনিবন্ধন সনদ এবং নাগরিকত্বের সনদপত্র ৬. মুক্তিযোদ্ধার দলিলপত্র ও তালিকাসমূহের ফটোকপি |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ
|
প্রদত্ত সেবা বিনামূল্যে কিন্তু নির্বাচিত সুবিধাভোগীদের ১০ টাকার বিনিময়ে নির্ধারিত ব্যাংকে নিজ নামে ভাতা উত্তোলনের জন্য ব্যাংক হিসাব খুলতে হয় |
|||
সংশ্লিষ্ট আইন/ বিধি/ নীতিমালা |
১. বিধবা ও স্বামী পরিত্যক্তা দু:স্থ মহিলা ভাতা বাস্তবায়ন নীতিমালা ২. সরকারি অন্যকোন সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে এ সেবা গ্রহণ করে থাকলে এ সেবা পাবেন না ৩. পেনশনধারী ব্যক্তি এ সেবা পাবেনা |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
১. উপজেলা নির্বাহী অফিসার ২. উপ-পরিচালক, জেলা সমাজসেবা কার্যালয় ৩. জেলা প্রশাসক ৪. পরিচালক (কার্যক্রম) ৫. মহাপরিচালক |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
বিধবা ও স্বামী পরিত্যক্তা দু:স্থ মহিলাদের সঠিক পরিসংখ্যান না থাকা |
||
খ) সরকারি পর্যায় |
স্বল্প জনবল ব্যবহার করে প্রকৃত দরিদ্র, বিধবা ও স্বামী পরিত্যাক্তা ও প্রতিবন্ধী বযক্তি চিহ্নিত করে তাদেরকে যথানিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা |
|||
বিবিধ/অন্যান্য |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস