মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জন সমূহ

সমাজসেবা অধিদফতর সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকারের সেবা বিভাগের নের্তৃত্ব প্রদানকারী প্রতিষ্ঠানগুলির একটি । এর প্রতিষ্ঠাকাল ১৯৬১ । এ অধিদফতরের লক্ষ্য হল- সমাজের দুর্বল, অনগ্রসর, প্রান্তিক, হতদরিদ্রসহ সমাজের বিভিন্ন সম্প্রদায় ও গোষ্ঠীর সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করে তাদের আত্মবিশ্বাস বৃদ্ধি করে জীবনমান উন্নয়নে সহায়তা করা এবং দেশের সামগ্রীক উন্নয়ন ও সাফল্য নিশ্চিত করা ।

সমাজসেবা অধিদফতর একদিকে যেমন দেশের মানুষের সামাজিক নিরাপত্তার জন্য কাজ করে চলেছে তেমনই দুর্বল, বয়স্ক, বিপদগ্রস্থ, অনাথ, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পুনর্বাসন ও একীভূতিকরণ, মানব সম্পদ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, ক্ষমতায়ন এবং অন্যান্য উন্নয়ন কর্মকান্ড সম্পাদন করে থাকে । উপরন্তু, দারিদ্র্য বিমোচন ও মানবসম্পদ উন্নয়নে সমাজসেবা অধিদফতর বিভিন্ন উল্লেখযোগ্য কর্মর্সূচি আয়োজন করে থাকে। এ সকল কর্মসূচির মধ্যে সামাজিকভাবে অনগ্রসর মহিলাদের প্রশিক্ষণ ও শিশু অপরাধ প্রবণতা দমন কর্মসূচি, পুনর্বাসন, প্রশিক্ষণ, ভবঘুরেদের উন্নয়ন ও পুনর্বাসন, শিশু ও মহিলাদের নিরাপদ হেফাজতি, এতিম-অনাথ শিশুদের লালনপালন, প্রতিবন্ধীদের প্রশিক্ষণ ও পুনর্বাসন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির মধ্যে বয়স্কভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলাদের ভাতা, দলিত, হরিজন ও বেদে সম্প্রদায়ের জীবনমান উন্নয়ন কর্মসূচি, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি ইত্যাদি উল্লেখযোগ্য । সমাজসেবা অধিদফতরের কর্মসূচিগুলো বর্তমান সরকারের দারিদ্র্য বিমোচনের জাতীয় কৌশলপত্র (National Strategy for Accelerated Poverty Reduction বা NSAPR) এবং MDG এর সাথে সাদৃশ্য রেখে চলেছে।

এ বিভাগের প্রধান লক্ষ্য হল মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে হতদরিদ্রের দারিদ্র্য বিমোচন এবং তাদের অধিকার, সমস্যা এবং প্রয়োজনীয়তা সম্পর্কে আত্মউন্নয়নে উদ্বুদ্ধ করা এবং সচেতন করে সক্রিয় করে তোলা ।

 

ছবি


সংযুক্তি



Share with :
Facebook Twitter